ট্রাফিক আইন মেনে চলার আহ্বানে বাইকে চার বন্ধুর ৬৪ জেলা ভ্রমণ

সাব্বির আলম বাবু, ভোলাঃ
সড়কের চলাচলকারী বিভিন্ন যানবাহন চাকলদের ট্রাফিক আইন মেনে চলার আহ্বান ও ফুলফেইস হেলমেট ব্যাবহারের লক্ষে মোটরসাইকেলে যোগে বাংলাদেশের ৬৪ জেলা ভ্রমণের উদ্যোগ নিয়েছে চার বন্ধ। মঙ্গলবার (০৮ ফেব্রুয়ারি) ভ্রমনের পঞ্চম দিনে ১৩তম জেলা হিসেবে ভোলায় আসেন তারা। ভোলা জেলা প্রশাসক কার্যালয় থেকে তদের পরবর্তী যাত্রা শুরু করেন। এসময় তারা ভোলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মোটরসাইকেল চালকসহ বিভিন্ন ধরণের গাড়ীর চালকদের মাঝে ট্রাফিক আইন মেনে চলতে সচেতনতামূলক স্টিকার বিতরণ করেন। এবং ফুলফেইস হেলমেট ব্যবহারে মোটরসাইকেল চাকলদেরকে উদ্বুদ্ধ করেন।

তারা জানান, গত ২ ফেব্রুয়ারী রাতে ঢাকার সংসদ ভবন এলাকা থেকে “রাইড ফর রোড সেফটি অ্যাওয়ারনে” শ্লোগানকে সামনে রেখে ৬৪ জেলা ভ্রমণের জন্য রওনা দেন তারা। তাদের মূল লক্ষ হলো রাস্তা চলাচলে মানুষকে সচেতন করা। এ চার যুবক হলেন ঢাকা জেলার রবিন মাহমুদ সুহাত, শাহান আলম, কুমিল্লা জেলার সালাউদ্দিন জাকারিয়া ও গাইবান্ধা জেলার প্রিন্স হাবিব। তারা আরও জানান, ঢাকা জেলা থেকে রাইড শুরু করে গাজীপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, মাদারীপুর, শরীয়াতপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী, লক্ষীপুর হয়ে ভোলা জেলায় পৌঁছেন। এখান থেকে বরিশাল বিভাগে এই সচেতন অ্যাওয়ারনেস করা হবে। এরই ধারাবাহিকতায় দেশের বাকি জেলায় যাওয়ার চেষ্টা রয়েছেন বলে জানান তারা।

এ টিমের টিম লিডার রবিন মাহমুদ সুহাত জানান, আমাদের দেশের ৬৪ জেলা ভ্রমণের পাশাপাশি মটর সাইকিলিষ্ট ও অন্যান্য যারা বেপরোয়া গতিতে যানবাহন চালায় তাদের সচেতনতা করা। এবং মটরসাইকেল চালাকদের সকল প্রকার সেফটি নিয়ে রাইড করা, ফুলফেইস হেলমেট ব্যাবহার করার ক্ষেত্রে উদ্বুদ্ধকরা। তিনি আরও বলেন, দেশে সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ প্রাণহানী ঘটে তা রোধ করতে আমাদের সকলের এগিয়ে আসা উচিৎ। সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষসহ সচেতন মহল এগিয়ে আসলে দুর্ঘটনার পরিমাণ কমিয়ে আনা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published.