মাদারীপুরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন ও কর্মশালা অনুষ্ঠিত

কে এম, রাশেদ কামাল, মাদারীপুর প্রতিনিধি:
প্রতিবন্ধী শিশু শিক্ষা ও সেবা সংস্থার উদ্যোগে সোমবার সকালে মাদারীপুরে পালিত হয়েছে বাংলা ভাষা ইশারা দিবস। আলোচনা সভা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণসহ নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে দিবসটি।

এই দিবস উপলক্ষে মাদারীপুরে ৪শ’ প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘বাংলা ইশারা ভাষা দিবস উপলক্ষে’ সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই প্রতিযোগিতা ও কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন, জেলা সমাজ সেবা অফিস, প্রতিবন্ধী শিশু শিক্ষা ও সেবা সংস্থার আয়োজনে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। পরে অংশ নেয়া শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন ক্যাটাগরিতে পুরষ্কার দেয়া হয়।

সমাজ সেবা অধিদপ্তরের মাদারীপুরের উপপরিচালক ফেরদৌসি আক্তার-এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব ড. সেলিনা আখতার, প্রশিসেস প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবির মাহমুদ ইমরানসহ অনেকেই।

প্রশিসেস বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ডা. সেলিনা আখতার জানান, ১৯৯৯ সালে প্রতিবন্ধী বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর ২০১৫ সালে এটি এমপিওভুক্ত হয়। ওই সময়ে ২০ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করলেও এখন শিক্ষার্থীর সংখ্যা এসে দাঁড়িয়েছে প্রায় ৪শ’। প্রতিবন্ধীরা যাতে স্বাভাবিক জীবনে চলাফেরা করতে পারে সেজন্যই বিদ্যালয়টি স্থাপন করা হয়। বর্তমানে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের দিক নির্দেশনায় ৩৩ জন শিক্ষক কর্মরত রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.