চিলমারী নৌবন্দর থেকে ভারতের উদ্দেশ্যে ‌ছে‌ড়ে গে‌লো পণ্যবাহী প্রথম নৌযান

আরিফুল ইসলাম জয়, কুড়িগ্রাম:
হারা‌নো ঐ‌তিহ্য ফি‌রে পাওয়ার প‌থে নতুন মাইলফলক স্পর্শ করেছে চিলমারী নৌবন্দর। স্বাধীনতার ৫০ বছর পর প্রথমবারের মতো কুড়িগ্রামের এই নৌবন্দর থেকে পণ্য নিয়ে ভারতের উ‌দ্দে‌শ্যে ছে‌ড়ে গে‌লো বাংলাদেশি পতাকাবাহী নৌযান। সোমবার (৭ ফেব্রুয়ারি ২০২২) দুপুর ১.১৫ টায় চিলমারী নৌবন্দ‌রের কাঁচকোল নৌপ‌য়েন্ট থে‌কে শান আবিদ-১ নামে একটি বাংলাদেশি নৌযান ঝুট পণ্য নিয়ে ভারতের ধুবরির উদ্দেশে রওনা হয়।

পণ্যবাহী নৌযান ছাড়ার সময় বন্দ‌রে উপ‌স্থিত ছি‌লেন চিলমারী উপ‌জেলা চেয়ারম্যান শওকত আলী সরকার (বীর‌বিক্রম), উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার (ইউএনও) মাহবুবুুর রহমান, রাজস্ব কর্মকর্তা তপন কুমার সাহা, সিঅ্যান্ডএফ এজেন্ট জামান আহ‌মেদসহ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভা‌গের কর্মকর্তারা।

কাস্টমসের ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট জামান আহমেদ বলেন, ভারত থেকে নৌপথে চিলমারী নৌবন্দরে পণ্য পরিবহণ খরচ তুলনামূলক কম। এতদিন ভারত থেকে চিলমারী বন্দরে পাথর আসলেও এই প্রথম চিলমারী নৌবন্দর থেকে বাংলাদেশি নৌযানে পণ্য ভারতে যাচ্ছে। প্রথম দিন ২৭ টন ঝুট পণ্য নিয়ে লিজেন্ড কনসোর্টিয়াম লিমিটেডের শান আবিদ-১ নামের একটি নৌযান চিলমারী নৌ বন্দর থেকে ভারতের ধুবরির উদ্দেশ্যে ছেড়ে গেছে।

তিনি আরও বলেন, ‘শেরপুর তুলার মিল নামক রফতানিকারী প্রতিষ্ঠান জাহাজ যোগে ২৭ টন ঝুট পণ্য রফতানি করেছে। বাণিজ্য সুবিধা বহাল থাকলে আগামীতে আরও পণ্য রফতা‌নি হবে।’

উপ‌জেলা চেয়ারম্যান শওকত আলী সরকার ব‌লেন, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ২০১৭ সা‌লে চিলমারী‌তে খাদ্যবান্ধব কর্মসূচি উদ্বোধন কর‌তে এলে আমরা এই নৌবন্দর চালুর দা‌বি জা‌নি‌য়ে‌ছিলাম। প্রধানমন্ত্রী আমা‌দের‌ আশ্বাস দি‌য়ে‌ছি‌লেন, আজ তার বাস্তবায়ন হলো। এই বন্দর আমা‌দের গৌরব। আজ পণ্য নি‌য়ে ভার‌তের উ‌দ্দে‌শ্যে জাহাজ ছে‌ড়ে যাওয়ায় আ‌মি প্রধানমন্ত্রীসহ জেলাবাসী‌কে ধন্যবাদ জানাই।

ইউএনও মাহবুুবুর রহমান ব‌লেন, কু‌ড়িগ্রা‌মের জন্য আজ আনন্দের দিন। চিলমারী নৌবন্দর‌কে কা‌জে লা‌গি‌য়ে আমরা আবারও ভার‌তে পণ্য রফতা‌নি শুরু করেছি। আমদা‌নি ও রফতা‌নি কার্যক্রম পূর্ণ গ‌তি পে‌লে চিলমারী তথা কু‌ড়িগ্রাম জেলার অর্থনৈ‌তিক উন্নয়ন গ‌তিশীল হ‌বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *