রাজবাড়ীতে অনুষ্ঠিত হচ্ছে সরস্বতী পূজা

কাজী তানভীর মাহমুদ,স্টাফ রিপোর্টার:
শনিবার রাজবাড়ীতে হিন্দুধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপিত হচ্ছে।

শাস্ত্রীয় বিধান মতে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা হয়। এ তিথি বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। বিগত সময়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সরস্বতী পূজা হয়ে থাকলেও করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় এবার সীমিত আকারে ও স্বাস্থ্যবিধি মেনে আনুষ্ঠানিকতা পালন করা হচ্ছে।

সরেজমিনে রাজবাড়ীর বিভিন্ন পূজা মন্ডপ ও শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা যায়, নানা আয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানে ও বাসা বাড়ীতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে। তবে বৃষ্টির কারনে অস্থায়ী মন্ডপ পানিতে ভিজে যাওয়ায় রুমের মধ্যে পূজা অনুষ্ঠিত হচ্ছে। তবে করোনার কারনে স্বাস্থ্য বিধি মেনে স্বল্প পরিসরে শিক্ষা প্রতিষ্ঠানে পূজা হচ্ছে এবছর।

বসন্তপুর মর্জি দেলোয়ারা কলেজের শিক্ষক সুসান্ত দাস বলেন, শিক্ষার্থীরা এবার করোনার কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় নিজেদের উদ্যোগে বাড়ীতেই সরস্বতী পূজার আয়োজন করেছে।

জেলা সদরের রেলমাঠ এলাকার বাসিন্দা অনুপম ঘোষ বলেন, করোনার কারনে স্বাস্থ্য বিধি মেনে স্বল্প পরিসরে বাড়িতেই পূজা হচ্ছে এবছর।

পুরহিত বরুন চক্রবর্তী জানান, সরস্বতী পূজা বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি ধর্মীয় উৎসব। হিন্দুধর্মাবলম্বীরা মন প্রাণ থেকে সরস্বতী দেবীর পূজা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *