বইমেলায় আসছে হাবিপ্রবি শিক্ষার্থীর বই ‘প্যারালাল ইনডেক্স’

আব্দুল কাইয়ুম, হাবিপ্রবি প্রতিনিধি:
ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে অনুষ্ঠিতব্য ‘অমর একুশে বইমেলা-২০২২’ বইমেলায় শফিক সাইফুলের প্রকাশনায় হাবিপ্রবি শিক্ষার্থী মোস্তফা মানিকের উপন্যাস ‘প্যারালাল ইনডেক্স’। উপন্যাসটি দর্শনার্থী ও পাঠক-পাঠিকাদের জন্য বইমেলায় সাহিত্যদেশ প্রকাশনীর স্টলে পাওয়া যাবে। এর পাশাপাশি বইটি অনলাইনে রকমারি ডটকমেও পাওয়া যাচ্ছে। বইটির দাম নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা।

উপন্যাসটির লেখক মোস্তফা মানিক বলেন, জীবনের প্রতিটি মুহূর্তে আমাদের সামনে সমান্তরাল দুটি পথ এসে দাঁড়ায়৷ পথ কখনো বদ্ধ থাকে না। সব সময় খোলাই থাকে। যে সমান্তরাল পথ দুটি খোলা থাকে সে দুইটির একটি ভালো আর একটি মন্দ। কোন পথে যাবো তার কিন্তু সূচক আমরা নিজেই। আমরা আশরাফুল মাখলুকাত, জ্ঞান আছে, বুদ্ধি আছে, ভালো মন্দ তুলনা করার ক্ষমতা আছে। এসবের আপেক্ষিক তুলনা করে সামনে এগিয়ে যাওয়ার সূচনাযাত্রা আমাদের উপর নির্ভর করে। এসব কিছুই উপন্যাসে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

‘প্যারালাল ইনডেক্স’ উপন্যাসে একজন বিপথগামীকে নানা উপায়ে এবং সুকৌশলে সুপথে ফিরানোর চেষ্টা করছে অন্য আরেকজন। তাঁর চেষ্টা কতটো স্বার্থক কিংবা ব্যর্থ হবে সেটা বোঝা যাবে উপন্যাসের গল্পের শেষে।

লেখক মোস্তফা মানিক বড় হয়েছেন বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ থানার ভারতের সীমান্তবর্তী নওডাঙ্গা গ্রামে। তাঁর পিতা মো: সিরাজুল ইসলাম এবং মা মরিয়ম নেছা। লেখালেখির জন্য হাতে কলম উঠে সপ্তম শ্রেণিতে।

মোস্তফা মানিকের লেখা কাব্যগ্রন্থগুলো হলো, বিষফোঁড়া, সম্ভাষণ, সুন্দরের বিরুদ্ধে বিদ্রোহ, এখানে নক্ষত্রের জন্ম।

এছাড়াও প্যারালাল ইনডেক্স উপন্যাসের লেখক মোস্তফা মানিকের লেখা আরো তিনটি উপন্যাস রিফ্লেকশন অব ট্রুথ, এই অবেলায় এবং লাইফ উইথ ক্যান্সার’ প্রকাশের অপেক্ষায় আছে।

Leave a Reply

Your email address will not be published.