ফরিদপুরের সালথায় পেয়াঁজের চারার সাথে এ কেমন শত্রুতা

মাহবুব পিয়াল, ফরিদপুর জেলা প্রতিনিধি:
ফরিদপুরের সালথায় বিষ প্রয়োগ করে দুই কৃষকের পেঁয়াজের চারা নষ্ট করে দিয়েছে দূর্বৃত্তরা। উপজেলার গট্টি ইউনিয়নের কাটিয়ার গট্টি গ্রামে এঘটনা ঘটে। এতে ৪/৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী ক্ষতিগ্রস্থ কৃষকদের। এঘটনায় রবিবার সরেজমিনে গিয়ে সাধারণ চাষিদের মধ্যে হতাশা দেখা গেছে।

ক্ষতিগ্রস্থ কৃষক ফরহাদ মাতুব্বার বলেন, ইউনিয়ন নির্বাচনের জের ধরে কিছু দুষ্কৃতিকারীরা রাতের আধারে বিষ দিয়ে আমার ৪০ শতক জমির পেঁয়াজের চারা নষ্ট করে দিয়েছে। এতে আমার প্রায় ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। যারা এটা করেছে আমি তাদের শাস্তি দাবী করি। এঘটনায় থানায় অভিযোগ দেওয়া হবে।

এদিকে ক্ষতিগ্রস্ত আরেক কৃষক দাউদ শিকদার জানান, তার ১৫ শতক জমির হালি শত্রুতাই করে রাতের আধাঁরে বিষ প্রয়োগ করে নষ্ট করে দিয়েছে একই দূষ্কৃতিকারীরা। এতে এক লাখ টাকার ক্ষতি হয়েছে।

স্থানীয়রা জানান, মানুষের সাথে মানুষের শত্রুতা থাকতে পারে।কিন্তু ফসলের সাথে এ কেমন শত্রুতা। যারা এগুলো করেছে তাদের শাস্তি হওয়া উচিত।

উপজেলা উপসহকারী কৃষি অফিসার আনন্দ কুমার বিশ্বাস বলেন, সরেজমিন পরিদর্শন করে দেখে গেছে, কাটিয়ার গট্টি গ্রামের দুই পেঁয়াজ চাষীর প্রায় ৬০ শতক জমির পেঁয়াজের চারায় পচন জাতীয় ঔষধ প্রয়োগ করেছে। এতে ধীরে ধীরে পেয়াঁজের চারার পচঁন ধরে মারা যাবে। এই চারা দিয়ে আর পেঁয়াজ হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *