ফরিদপুরে মোহন মিয়া ও চৌধুরী কামাল ইবনে ইউসুফের স্মরণ সভা ও দোয়া মাহফিল

মাহবুব পিয়াল, ফরিদপুরঃ
অবিভক্ত বাংলার মুসলিম জাগরণের অন্যতম পথিকৃৎ এবং উপমহাদেশের প্রভাবশালী ও জনদরদি রাজনীতিবিদ ইউসুফ আলী চৌধুরী মোহন মিয়ার ৫০তম মৃত্যুবার্ষিকী ও তাঁর জেষ্ঠ্য পুত্র সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য চৌধুরী কামাল ইবনে ইউসুফের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে শহরের কমলাপুরে ময়েজউদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে এর আয়োজন করে মোহন মিয়া স্মৃতি সংসদ ও চৌধুরী কামাল ইবনে ইউসুফ স্মৃতি সংসদ।

আলোচনা সভায় বক্তাগণ বলেন, চৌধুরী কামাল ইবনে ইউসুফ পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি একাধিকবার মন্ত্রীর দ্বায়িত্ব পালন করেন। দীর্ঘ এই রাজনীতির জীবনে তিনি একজন পরিচ্ছন্ন রাজনীতিবীদ হিসেবে সকলের কাছেই সমাদৃত হন। বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে তাঁর মতো পরিচ্ছন্ন নেতার সংকট চলছে। তারা বলেন, কামাল ইবনে ইউসুফের পিতা মোহন মিয়াও একজন জনদরদি রাজনীতিবীদ ছিলেন। শুধু এই দক্ষিণবঙ্গই নয়, বাংলাদেশের রাজনৈতিক বিকাশে তার অবদান অনস্বীকার্য। আমরা আজ কঠিনভাবে তাদের মতো নেতার শূন্যতা অনুভব করছি। এ সময় বক্তাগন সাবেক প্রধান মন্ত্রী বেগম খালেদা জিয়ার বিদেশে সু চিকিৎসার দাবী জানান। স্মৃতি সংসদের সভাপতি প্রফেসর এবিএম সাত্তারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক এমএ সামাদ, ময়েজমঞ্জিল পরিবারের উত্তরসূরি চৌধুরী কামাল ইবনে ইউসুফের জেষ্ঠ্য কন্যা জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রিয় যুগ্ন-সম্পাদক চৌধুরী নায়াব ইউসুফ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জহিরুল হক শাহজাদা মিয়া, কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম বাবুল, জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি এএফএম কাইয়ুম জঙ্গি, আজম খান ও মো. আব্দুল লতিফ মিয়া, জেলা যুবদলের সাবেক সভাপতি একে কিবরিয়া স্বপন, এ্যডভোকেট আশুতোষ টিকাদার, এ্যডভোকেট গোলাম রব্বানী রতন, , কোতয়ালী থানা বিএনপির সাধারণ সম্পাদক নাজমুল হাসান চৌধুরী রঞ্জন, শহর বিএনপির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মিরাজ, শফিকুল ইসলাম রানু মিয়া, অধ্যক্ষ সেলিম মিয়া নগরকান্দা থানা বিএনপির সভাপতি লিয়াকত আলী খান বুলু, জেলা ছাত্রদলের সভাপতি আদনান হোসেন অনু,মহানগর ছাত্রদলের সভাপতি শাহরিয়ার শিথিল প্রমুখ।

আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় ইউসুফ আলী চৌধুরী মোহন মিয়া ও চৌধুরী কামাল ইউসুফের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে বিভিন্নস্থান হতে সাধারণ মানুষ অংশ নেন। এসময় চৌধুরী কামাল ইবনে ইউসুফের সহধর্মিনী বেগম শায়লা কামাল চৌধুরী, মেয়ে সাদাব ইউসুফ সহ পরিবারের সদস্য ও সাধারণ মানুষ উপস্থিত ছিলেন। ###

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *