শেরপুরে হাতি সংরক্ষণে আলোয় সভা

শাহাদাত হোসেন সোহাগ শেরপুর
শেরপুরের ঝিনাইগাতীতে মানুষ-হাতির দ্বন্ধ নিরসন ও হাতি সংরক্ষণে জনসচেতনামূলক আলোচনা সভা হয়েছে। মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুর একটার দিকে উপজেলার তাওয়াকুচা বিট কার্যালয় চত্তরে ময়মনসিংহ বন বিভাগের রাংটিয়া রেঞ্জ কার্যালয় এ সভার আয়োজন করে।

সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারুক আল মাসুদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এসএমএ ওয়ারেজ নাইম। এতে বক্তব্য দেন শেরপরের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. আবু ইউসুফ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ফায়েজুর রহমান, উপজেলা প্রকৌশলী মো. মোজাম্মেল হক, ইউপি সদস্য মো. হযরত আলী, এলাকাবাসী রহমত প্রমুখ।

সভায় শেরপরের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. আবু ইউসুফ বলেন, ফসলি জমিতে বা বাড়িঘরে হামলার ঘটনায় স্থানীয়দের হাতির বিরুদ্ধে আগ্রাসী না হওয়ার অনুরোধ করেছেন। তিনি বলেন, বন্যপ্রাণী দ্বারা আক্রান্ত জানমালের ক্ষতিপূরণ বিধিমালা-২০২১ অনুযায়ী সরকারী বনাঞ্চলের বাইরে যদি হাতি দ্বারা কোনো ব্যক্তি আক্রান্ত হয় বা কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্পদ ক্ষতিগ্রস্ত হয় তবে বন বিভাগের কাছে ক্ষতিপূরণের জন্য আবেদন করা যাবে। এবং এই বিধিমালা অনুযায়ী আবেদনের পরিপ্রেক্ষিতে বন অধিদপ্তর ক্ষতিপূরণ প্রদান করে। তিনি আরও বলেন, হাতিগুলো যদি কারও ক্ষতিও করে সেক্ষেত্রে স্থানীয়দের উচিত হবে প্রাণীগুলোকে আক্রমণ বা বিরক্ত না করে যথাযথ মাধ্যমে ক্ষতিপূরণ দাবি করা। এজন্য প্রথমে থানায় জিডি করে নিদিষ্ট ফরমে ক্ষতিপূরণের জন্য আবেদন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.