ঘোড়াঘাটে শাহী আমলের স্থাপত্যর অনন্য নিদর্শন সুরা মসজিদ

বেল্লাল হোসেন,(ঘোড়াঘাট) দিনাজপুর:
হোসেন শাহী আমলের স্থাপত্য ঐতিহ্যের অপরুপ নিদর্শন ঘোড়াঘাটে সুরা মসজিদ। ঘোড়াঘাট উপজেলা থেকে ৩ কিঃমিঃ পশ্চিমে এবং হিলি থেকে ১২ কিঃমিঃ পূর্বে হিলি-ঘোড়াঘাট সড়কের চোরগাছা মৌজায় নির্মিত এ সুরা মসজিদ। তবে এলাকায় সুজা মসজিদ নামে অতি পরিচিত।

এক গম্বুজ বিশিষ্ট মসজিদটি বর্গাকার। কক্ষের ভিতরের আয়তন ১৬’১৬ ফুট। বারান্দা যুক্ত মসজিদটির প্রধান কক্ষটিতে চারটি এবং বারান্দায় দুইটি সহ বাহিরের দিকে মোট ছয়টি অষ্টভুজাকৃতির টাওয়ার আছে। টাওয়ার গুলি মসৃন কালো পাথড় দ্বারা আবৃত। মসজিদের সমগ্র বর্হি দেয়াল পাথর দ্বারা উপর-নিচে দুই ভাগে বিভক্ত। মুল কক্ষে দুইটি এবং বারান্দায় দুইটি করে মোট চারটি জানালা বিদ্যমান। তাছাড়া বারান্দার উপর তিনটি ছোট ছোট গম্বুজসহ মসজিদে প্রবেশের জন্য তিনটি দরজা আছে।

সম্পূর্ণ মসজিদটি উত্তর-দক্ষিনে ৪০ ফুট ও পূর্ব- পশ্চিমে ২৬ ফুট বিস্তৃত এবং ৪ ফুট উচু বেদিতে অবস্থিত। মসজিদের গায়ে ছোট ছোট খোপকাটা টেরাকাটা অলঙ্কার ইমরাতের বাহ্যিক সৌন্দর্যকে বাড়িয়ে তুলেছে। এর বাহির গাত্রে গোলাপ ও লতাপাতার নকশা খচিত পোড়ামাটির কারুকার্য মসজিদকে আকর্ষণীয় করেছে। জ্যামিতিক আকৃতির নকশা ও লক্ষ্য করা যায়।

মসজিদের পার্শ্বে একটি বিশাল পুুুুকুর, যার তিনদিকে উচু পাড় রয়েছে। সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা রোকসানা বেগম পুকুরের ঘাট বাধাই করে বসার স্থান তৈরি এবং আরেক সাবেক নির্বাহী কর্মকর্তা মমিনুল ইসলাম মসজিদের চারদিকে সৌন্দর্য বৃদ্ধিসহ আরও অনেক উন্নয়ন মুলক কাজের ফলে মসজিদটি এখন দর্শনীয় স্থানে পরিনত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.