হাবিপ্রবিসাসের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

আব্দুল কাইয়ুম, হাবিপ্রবি প্রতিনিধি:
জমকালো ও উৎসবমুখর পরিবেশে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) গণমাধ্যম কর্মীদের একমাত্র সংগঠন হাবিপ্রবি সাংবাদিক সমিতি’র ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। 

বৃহস্পতিবার (১১ নভেম্বর) দুপুর ১ টায় হাবিপ্রবি সাংবাদিক সমিতি’র অফিস রুমে (সেন্ট্রাল ক্যাফেটারিয়া)বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালিত হয়।

কর্মসূচির অংশ হিসেবে প্রথমে বন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে হাবিপ্রবি সাংবাদিক সমিতির সদস্যবৃন্দ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর ছাত্র-শিক্ষক কেন্দ্র  (টিএসসি)-এর সম্মুখে সাংবাদিক সমিতির চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালন এবং পঞ্চম বর্ষে পদার্পণ উপলক্ষে বেলুন উড়িয়ে শুভ উদ্বোধন করেন সাংবাদিক সমিতির বর্তমান সভাপতি মোঃ মিরাজুল আল মিশকাত ও সাধারণ সম্পাদক মোঃ আজিজুর রহমান। এই সময় হাবিপ্রবিসাস’র সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

পরবর্তীতে সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন এবং গৌরবের ৫ম বর্ষে পদার্পণ উপলক্ষে সাংবাদিক সমিতি’র অফিস রুমে কেক কাটা হয় এবং দিনটিকে স্মরণীয় করে রাখতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি সংলগ্নে বৃক্ষরোপণ করা হয়।

বৃক্ষরোপন শেষে তেভাগা আন্দোলনের মহান নেতা এবং যেই  ব্যক্তির নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত সেই মহান ব্যক্তি হাজী মোহাম্মদ দানেশ-এর মাজার জিয়ারত করে সাংবাদিক সমিতির সকল সদস্যবৃন্দ।

হাবিপ্রবি সাংবাদিক সমিতির ৪র্থ  প্রতিষ্ঠাবার্ষিকী ও ৫ম বর্ষে পদার্পণ উপলক্ষে সংগঠনটির বর্তমান সভাপতি মোঃ মিরাজুল আল মিশকাত বলেন,“হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি তাঁর জন্মলগ্ন থেকে নানা চড়াই-উতরাই পার করে ১১ নভেম্বর (বৃহস্পতিবার) ৫ম বর্ষে পদার্পণ করলো। এই দীর্ঘ পথচলায় যাঁরা আমাদের পাশে ছিলেন তাদের প্রতি আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের 

বিভিন্ন যৌক্তিক দাবিকে বস্তুনিষ্ঠ সংবাদের মাধ্যমে তুলে ধরে এক  মাইলফলক সৃষ্টি করেছে সংগঠনটি। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের প্রত্যাশা-প্রাপ্তির গল্পগুলি গণমাধ্যমে  তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করতে অনবদ্য ভূমিকা পালন করছে  হাবিপ্রবি সাংবাদিক সমিতি।  প্রথম কার্যনিবাহী কমিটি থেকে বর্তমান কমিটির যে সকল সদস্যসের শ্রম, মেধা ও মননশীলতার কারণে হাবিপ্রবি সাংবাদিক সমিতির দুর্বার গতিতে এগিয়ে চলছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সংবাদ, সততা,সাহসিকতা এই মুলমন্ত্রকে ধারণ করে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে হাবিপ্রবি কে এগিয়ে নিতে আপনাদের সার্বিক সহযোগিতা আমাদের একান্ত ভাবে কাম্য”। 

হাবিপ্রবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আজিজুর রহমান বলেন,”বর্তমানে তৃতীয় কার্যনির্বাহী কমিটি দায়িত্ব পালন করছে। সময়ের সাথে সঙ্গতি রেখে বর্তমানে হাবিপ্রবি সাংবাদিক সমিতি ভিডিও নিউজ প্রেজেন্টেশনের পাশাপাশি বহুমূখী উদ্যোগ গ্রহণ করেছে। যা ইতিমধ্যে দৃশ্যমান হতে শুরু করেছে। আপনাদের সার্বিক সহযোগিতা আমাদের একান্তভাবে কাম্য “।

উল্লেখ্য যে, ” সংবাদ, সততা ও সাহসিকতা ” এই মূলমন্ত্রকে লালন করে ২০১৭ সালের ১১ই নভেম্বর একঝাঁক তরুণ সাংবাদিকদের হাত ধরে যাত্রা শুরু করে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি )একমাত্র গণমাধ্যম সংগঠন হাবিপ্রবি সাংবাদিক সমিতি (হাবিপ্রবিসাস)। নানা চড়াই-উতরাই পেরিয়ে বৃহস্পতিবার (১১ নভেম্বর)  পঞ্চমবর্ষে পদার্পণ করলো হাবিপ্রবি সাংবাদিক সমিতি। প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে প্রথম কমিটির দায়িত্ব পালন করেন কেবিএম মুহিউদ্দিন নুর ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন মোঃ তারিকুল ইসলাম। 

শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন  আন্দোলন থেকে শুরু করে শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনে নিরলস এবং নিঃস্বার্থ ভাবে কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টির একমাত্র গণমাধ্যম সংগঠন হাবিপ্রবি সাংবাদিক সমিতি। ইতোমধ্যে সংগঠনটির সদস্যরা দেশের জাতীয় সারির পত্রিকার পাশাপাশি আঞ্চলিক ও অনলাইন ভার্সনে বিভিন্ন মিডিয়াতে কাজ করে নিজেদের সামর্থের প্রমাণ রাখছে প্রতিনিয়ত।

২০১৮ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কর্তৃক আয়োজিত ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৮’ এবং ২০১৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কর্তৃক আয়োজিত ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৯’ অংশগ্রহণ করে হাবিপ্রবি সাংবাদিক সমিতি।

এছাড়াও ২০১৯ সালে সংগঠনটির উদ্যোগে হাবিপ্রবি ক্যাম্পাসে কৃষি বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা সহ বেশ কিছু কর্মশালার আয়োজন করে সংগঠনটি।

এদিকে গত ১১ সেপ্টেম্বর হাবিপ্রবি’র ২৩ তম বিশ্ববিদ্যালয় দিবসকে স্মরণীয় করে রাখতে ভিডিও নিউজ উপস্থাপনার যাত্রা শুরু করে ক্যাম্পাস সাংবাদিকতায় এক নতুন মাত্রা যুক্ত করেছে হাবিপ্রবি ক্যাম্পাসের গণমাধ্যমকর্মীদের এই সংগঠনটি।

বাংলাদেশ তথা বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসের  শুরু থেকে এখনো পর্যন্ত সততা ও সাহসিকতার সাথে নিঃস্বার্থ ভাবে কাজ করে যাচ্ছে সংগঠনটি। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সম্মুখসারি যোদ্ধাদের   সমর্থন এবং করোনাকালীন সময়ে বিভিন্নভাবে তহবিল সংগ্রহ করে অসহায় ও দুঃস্থ শিক্ষার্থীদেরকে আর্থিক সহায়তা করেছে হাবিপ্রবি সাংবাদিক সমিতি। এছাড়াও অস্বচ্ছল শিক্ষার্থীদের টিউশন ব্যবস্থা করা, পাশাপাশি অসহায় মেধাবী শিক্ষার্থীদের উন্নত চিকিৎসার জন্য ফান্ড সংগ্রহসহ নানাবিধ ক্ষেত্রে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছে সংগঠনটি। হাবিপ্রবি সাংবাদিক সমিতির প্রত্যেকটি সদস্যই সকল প্রকার মাদক থেকে মুক্ত। এছাড়া ক্যাম্পাসকে মাদকমুক্ত রাখতে হাবিপ্রবি সাংবাদিক সমিতি সচেতনতামূলক বিভিন্ন কাজে অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *