ঘোড়াঘাট আমন ধানের বাম্পার ফলনে সম্ভাবনা

বেল্লাল হোসেন, ঘোড়াঘাট, দিনাজপুর:
দিনাজপুরের ঘোড়াঘাটে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। দিগন্ত বিস্তুৃত সবুজের সমারোহ এখন হলুদ বর্ণ ধারণ করতে শুরু করেছে। গোটা উপজেলার বিস্তৃর্ন ফসলের মাঠে দোল খাচ্ছে সোনালী বর্ণের পাকা ধান। আর এক থেকে দুই সপ্তাহের মধ্যে ধান কাটা শুরু হবে। কৃষকেরা শেষ সময় ব্যস্ত ধান মাড়াইয়ের যন্ত্র ও ধান মাড়াইয়ের স্থান ঠিক করতে।

ঘোড়াঘাট অবস্থান গত কারনে উচু এবং ঘন বর্ষার কারণে আবহাওয়া ধান চাষের অনুকুলে ছিল। আবার পোকা ও অন্যান্য রোগের আক্রমন কম হওয়ায় ধান চাষে খরচ কম। সেই সাথে ধানের ফলন বেশি এবং দামও বেশি হবে বলে আশায় কৃষকরা আনন্দে আত্নহারা।

সরোজমিনে দেখা যায়, জমিতে ধান পাকতে শুরু করেছে। ঘোড়াঘাট পৌরসভার বর্গা ধান চাষী বাবু মিয়ার সাথে কথা বলে জানা যায়, এবার বৃষ্টি পর্যাপ্ত হওযায় সেচ খরচ কম ও সেই কারনে পোকার আক্রমন কম হওয়ায় বিঘা প্রতি খরচ ১২ থেকে ১৪ হাজার। সেই অনুযায়ী ফলন ভালো হওয়ার কারনে বিঘা প্রতি ধান ২০ থেকে ২২ মন হলে ৮ থেকে ৯ হাজার টাকা লাভ হবে।

তাছাড়া উপজেলা কৃষি অফিসার এখলাসুর রহমান বলেন, প্রাকৃতিক দুর্যোগ না থাকায় এবং কৃষি অফিসের মাঠ পর্যায়ে তদারকিতে ও কৃষকদের নিয়মিত পরামর্শে দিয়ে আধুনিক প্রযুক্তি গ্রহনে উদ্ভুদ্ধকরণের চেষ্টা করছি। কৃষকরা সানন্দে সে পরামর্শ গ্রহনের ফলে পোকামাকড়ের আক্রমণ কম হওয়ায় আশানুরূপ ফলনে আশাবাদী আমরা। এইবারে ঘোড়াঘাট উপজেলায় এবার ১১ হাজার ২০০ হেক্টর জমিতে ৫০০০ হাজার ৫০০ মেট্রিক টন লক্ষ্য মাত্রা ধরা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *