গোবিন্দগঞ্জে কথিত ভয়ংকর অচেনা সেই প্রাণী অদ্ভুত বা নরখাদক কোনো প্রাণী নয়

মোঃ মতিয়ার রহমান (গাইবান্ধা) গোবিন্দগঞ্জ:
গোবিন্দগঞ্জ থানার হ‌রিরামপুর ইউ‌নিয়‌নের তালুক কেওড়াবাড়ী গ্রামে অচেনা প্রানীর আক্রমনে একজ‌নের মৃত‌্যু ও কয়েকজন আহত এমন সংবাদ বি‌ভিন্ন মি‌ডিয়ায় প্রকাশ হওয়ার পর উক্ত ঘটনাস্থল পরিদর্শন করেন রাজশাহী বন বিভাগের কর্মকর্তা ও বন্যপ্রাণী বিশেষজ্ঞের একটি দল ।

তারা ঘটনাস্থল এবং আশেপাশের নমুনা, বন্য প্রাণীর পায়ের ছাপ সংগ্রহ, নাইট ভিশন ক্যামেরা ব্যবহার এবং বিভিন তথ্য উপাত্ত বিশ্লেষণ করে জানান, উক্ত এলাকাটিতে কোন অদ্ভুত প্রানী বা নরখাদক প্রানীর অস্তিত্ত নেই। ভয়ংকর অচেনা প্রাণী বলে যা প্রচার করা হচ্ছে তা ভিত্তিহীন।তাদের দাবী মুলত এলাকাটিতে তারা ০৪ ধরনের প্রানীর পায়ের ছাপ পেয়েছেন। যেমন, মেছো বিড়াল, বন বিড়াল, শিয়াল ও বেজী।

আক্রান্ত লোকদের তথ্য ও জখম চিহ্ন পর্যালোচনা করে বন্যপ্রাণী বিশেষজ্ঞ দলের প্রধান জনাব কামরুদ্দীন রাশেদ গতকাল বুধবার বলেন , শিয়াল দ্বারা এলাকার লোকজন আক্রান্ত হচ্ছে। এর কারন হিসেবে তিনি জানান, এ সময়ে শিয়াল এর ব্রিডিং সময়। ব্রিডিং সিজনে শিয়াল হিংস্র হয়। এর ফলে মানুষ বা গবাদি পশুকে তারা আক্রমন করতে পারে। তাছাড়াও তিনি জানান, র‌্যাবিস আক্রান্ত কোন শিয়াল অনেক সময়ে পাগল হয়ে থাকে। র‌্যাবিস আক্রান্ত শিয়াল মানুষকে আক্রমন করে জখম করতে পারে।

অচেনা প্রানী মানুষকে আক্রমন করছে এমন গুজব বা প্যানিক সৃষ্টি করে যেন অযথা বন্য শিয়াল বা বন্য বিড়াল হত্যা না করা হয়। কারণ এতে প্রকৃতির ভারসাম্য রক্ষা করা কঠিন হয়ে পড়বে। মানুষকে কয়েকটা দিন সাবধানে ও সতর্কতার সাথে চলার পরামর্শ দিয়ে তিনি বলেন,আমন ধানের সিজন শেষ হলে আর এই প্রানীর আতংক থাকবে না।

কয়েকদিন আগে ডুমুরগাছা এলাকায় যে, প্রানীটি হত্যা করা হয়েছে সেটি মুলত গোল্ডেন ক্যাট। গোল্ডেন ক্যাট বাংলাদেশে দুর্লভ একটি প্রানী। এটি এখন প্রায় বিলীন হওয়ার পথে। এ ধরনের দুষ্প্রাপ্য প্রানী হত্যাকারীর ১০ বছর পর্যন্ত সাজা হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *