এক ঘন্টার জন্য সমাজ সেবা উপ পরিচালকের দায়িত্ব পালন করলো চা-শ্রমিকের মেয়ে অষ্টমণি লোহার

মুশফাকুর রহমান, সিলেট জেলা প্রতিনিধিঃ
আন্তর্জাতিক কন্যা দিবস উপলক্ষে গার্লস টেকওভার, এবারের প্রতিপ্রাদ্য বিষয় অনলাইনে স্বাধীনতা এই প্রতিবাদ্যকে সামনে নিয়ে সিলেট নগরীর বাগবাড়ি এলাকায় এক ঘন্টার জন্য সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালকের দায়িত্ব পালন করলো চা-শ্রমিকের মেয়ে নবম শ্রেণির ছাত্রী অষ্টমণি লোহার।

প্রতীকী দায়িত্ব নিয়েই সিলেট জেলাকে নারীবান্ধব করতে ও নারীর প্রতি সহিংসতা রোধে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনুরোধ জানান অষ্টমণি লোহার। সোমবার (২৫ অক্টোবর) সকাল ১১টায় সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক নিবাস রঞ্জন দাশের কাছ থেকে প্রতীকী উপ-পরিচালকের দায়িত্ব গ্রহণ করেন অষ্টমণি লোহার। এক ঘণ্টার জন্য তার অধীন হন সমাজ সেবা অধিদপ্তরের কর্মকর্তারা। এসময় নিবাস রঞ্জন দাস তাকে ফুলের শুভেচ্ছা জানান।

প্রতীকী দায়িত্ব নিয়ে মেয়ে শিশু ধর্ষণকারীদের প্রকাশ্যে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার প্রস্তাব দেন অষ্টমণি লোহার। তিনি বলেন, নারীর প্রতি সহিংসতা দিন দিন বেড়ে চলছে। নারী ও কিশোরী নির্যাতনের প্রেক্ষাপটে আমি একজন মেয়ে হিসেবে এদেশের লাখ লাখ কিশোরীর মত স্বপ্ন দেখি একটি সুস্থ, নিরাপদ পরিবেশ এবং সুন্দর সমাজের। সমাজ সেবা অধিদপ্তরকে আরো গতিশীল করতে সকলের প্রতি আহ্বান জানান অষ্টমণি।

উপ-পরিচালক নিবাস রঞ্জন দাশ বলেন, নারীদের বাদ দিয়ে কোন সমাজের উন্নয়ন সম্ভব নয়। নারীদের নিয়েই আমাদের সমাজকে এগিয়ে নিতে হবে। নারীদের সুরক্ষা নিশ্চিত করতে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি বলেন, অসীম ক্ষমতার অধিকারী নারী। যে সব রাষ্ট্র যারা নারীর ক্ষমতায়ন দিয়েছে তারাই এগিয়ে গেছে। তাই নারীর সুরক্ষা ও ক্ষমতায়ন না দিলে আমাদের উন্নয়ন টেকসই হবেনা। সমাজ ব্যবস্থাকে ভালো রাখতে হলে পরিবারকে সবার আগে এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, সমাজের সকল নাগরিকের সমাজ সেবা কার্যালয় থেকে সমানভাবে সুযোগ সুবিধা নেওয়ার অগ্রধিকার রয়েছে।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতা ও রিলায়েন্ট উইমেন ডেভেলাপমেন্ট অর্গানাইজেশনের উদ্যোগে এই কার্যক্রম সম্পূর্ণ হয়।

আর ডব্লিউ ডিও ওয়াই মুভস প্রকল্প কর্মকর্তা জাহিদুল ইসলাম রশিদ সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আর ডব্লিউ ডিও ওয়াই মুভস প্রকল্প একাউন্টস ও এডমিন অফিসার মো: মহসিন রেজা, ন্যাশনাল চিলড্রেন টাস্ক ফোর্স লাক্কাতুরা চা-বাগান কার্যনির্বাহী কমিটির সভাপতি সপ্না ঘোয়ালা, সহ-সভাপতি সাগর লোহার, শিশু সাংবাদিক দূর্জয় লোহার, সংগীতা লোহার, শিশু গবেষক রবি ঘোয়ালা, সদস্য ইমু দাস, দিপ্তি লোহার, সার্বিক সহযোগিতায় ভলান্টিয়ার ইমন দাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *