ফরিদপুরে খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে কৃষকদের নিয়ে মতবিনিময় সভা

মাহবুব পিয়াল, ফরিদপুর প্রতিনিধি:
সকল মানুষের জীবিকা, খাদ্য এবং পুষ্টি নিরাপত্তায় খাদ্য অধিকার আইন প্রনয়নের দাবিতে ফরিদপুরে কৃষকদের নিয়ে মতবিনিময় সভা শুক্রবার সকাল ১০টায় ফরিদপুর সদর উপজেলার আলিয়াবাদ ইউনিয়নের গজারিয়া বাজরে অনুষ্ঠিত হয়েছে। ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডিওয়াইডিএফ) ফরিদপুর জেলা শাখা এবং খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) এর যৌথ আয়োজনে কৃষকদের নিয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চরভদ্রাসন উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাভ মন্ডল।

ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ফরিদপুর জেলা শাখার সভাপতি মোঃ সোহানুর রহমান সোহান এর সভাপতিত্বে মত বিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন আলিয়াবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ওমর ফারুক ডাবলু,উপ সহকারী কৃষি কর্মকর্তা রাকিবুল আহসান। এসময়ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ফরিদপুর জেলা শাখার সহ- সভাপতি মোঃ জাহিদ ইসলাম, সহ -সভাপতি হাসিব শেখ, সাধারণ সম্পাদক নাজমুল হাসান ফাহিম, সাংগঠনিক সম্পাদক রাজিব খন্দকার যুগ্ম সম্পাদক আবির বনিক, অর্থ সম্পাদক মিম বায়েজিদ বাধন মহিলা বিষয়ক সম্পাদক তাসিন জেবা, এসডিজি সম্পাদক সৈয়দ শাওন মিয়া, পরিবেশ বিষয়ক সম্পাদক ফারাবি হাসান, সাইম খান, সাকিন হাসান হৃদয়, মানবতার কল্যানে ফরিদপুর সংগঠনের সভাপতি সাইমুর রহমান সিয়াম সহ আরো অনেকে অংশ উপস্থিত ছিলেন।

মত বিনিময় সভায় গ্রামীন কৃষকেরা তাদের নায্য কতগুলো দাবি তুলে ধরেন, এবং তা বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহবান জানান,দাবিগুলো হলোঃ ১,আধুনিক কৃষি প্রযুক্তির মেশিনের দাম কমানো। ২,সার এবং কীটনাশকের দাম কমানো। ৩,ইউনিয়নে কৃষি অফিস প্রতিষ্ঠা করা। ৪,সঠিক সময়ে সরকারি প্রণোদনা প্রদান। ৫,মাঠে এসে কৃষকদের জমির মাটি পরিক্ষা। ৬, তৃনমুল পর্যায়ের কৃষকদের ফসল সংরক্ষণের জন্য হিমাগার প্রতিষ্ঠা। ৭,কীটনাশক স্প্রে করার সময় কৃষকদের স্বাস্থ্য সুরক্ষার জন্য সরকারের তরফ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা। খাদ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কৃষকদের প্রয়োজনীয় ট্রেনিং প্রদান করা।

অনুষ্ঠানের অতিথিগন খানি এবং ডিওয়াইডিএফ এর কার্যক্রম কে সাধুবাদ জানান, এবং স্পটে বসে কৃষকদের বিভিন্ন সমস্যার সমাধান করেন। তারা কৃষকদের নিয়ে এমন কর্মসূচি নিয়মিত পরিচালনা করার জন্য অনুরোধ করেন। তারাও তাদের বক্তব্যে খাদ্য নিরাপত্তার কথা ব্যপক ভাবে আলোচনা করেন। এসময়ে এসময়ে কৃষকের মন খুলে কথা বলতে পেরে খানি এবং ধ্রুবতারর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published.