ভোলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক কণ্যা শিশু দিবস পালন

সাব্বির আলম বাবু, ভোলাঃ
‘‘আমাদের প্রজন্ম, প্রযুক্তির প্রজন্ম’’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ভোলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালন করা হয়েছে। বে-সরকারি উন্নয়ন সংস্থা সুশীলনের বাংলাদেশ বাল্যবিবাহ প্রতিরোধ প্রকল্পের আয়োজনে ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় ভোলা জেলা পরিষদ মিলননায়তনে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে আলোচনা সভাসহ নানা আয়োজন করা হয়। আয়োজনের মধ্যে ছিলো আলোচনা সভা, কন্যা শিশুর নৃত্য, বির্তক প্রতিযোগিতা, জারি গান, নাটক, কুইজ প্রতিযোগিতা ও সচেতনতা মূলক ভিডিও প্রদর্শন, প্রকল্প এলকার কিশোর-কিশোরীর পিতা-মাতাকে সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মামুন আল ফারুক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রকল্প ব্যবস্থাপক মো: আবু সালেহ, সমাজ সেবা অফিসার সেলিনা আক্তার, সুশীলনের টিম ম্যানেজার মো: রকিবুল বাহার। এসময় আরো উপস্থিত ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের জেন্ডার স্পেশালিষ্ট নাসরীন নাহার, কমিউনিকেশন স্পেশালিষ্ট সেতেরিয়া জান্নাত, সাপোর্ট ইন্টিগ্রেশন স্পেশালিষ্ট মো: সহিদুল ইসলাম, সুশীলনের মনিটরিং এন্ড ইভালুয়েশন কো-অর্ডিনেটর আসমা খাতুন প্রমুখ। অনুষ্ঠারে সভাপতিত্ব করেন কিশোরী লিডার মুন্নী বেগম। অনুষ্ঠানের সমাপনীতে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক সুজিত হাওলাদার।

অনুষ্ঠানে বাল্যবিবাহ প্রতিরোধ (সিইএমবি) প্রকল্পের প্রকল্প এলাকার কিশোর-কিশোরী, কাজী, ঈমাম, শিক্ষক, ধর্মীয় নেতা অংশগ্রহণ করেন। এই দিবস উদযাপনের মাধ্যমে কন্যা শিশুদের না বলা কথা, তাদের না দেখার জীবনের গল্প, তাদের অবস্থান এবং শক্তিকে  সকলের সামনে তুলে ধরতে পারবে। এর মাধ্যমে কন্যা শিশুরা আরো আত্মবিশ্বাসী হয়ে উঠবে বলে আশা করেন। অনুষ্ঠানে শেষে বাল্যবিবাহ প্রতিরোধ প্রকল্পের ৬ জন চ্যাম্পিয়ান মাতা ও পিতাকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *