ফোর্সেস অব নেচার অ্যাওয়ার্ড পাচ্ছেন ফরিদপুরের তাহিয়াতুল জান্নাত

মাহবুব পিয়াল, ফরিদপুর:
প্রকৃতি ও সমাজের নানা সমস্যা নিয়ে কাজ করায় ইউ এস ভিত্তিক সামাজিক সংগঠন Ripple Effect Images এর ফোর্সেস অব নেচার অ্যাওয়ার্ড ২০২১ ঘোষনা করেছে। এই প্রথম বাংলাদেশ থেকে প্রকৃতি ও সমাজের সমস্যা নিয়ে কাজ করায় বিশেষ অবদান রাখার জন্য ফোর্সেস অব নেচার অ্যাওয়ার্ড’ ২০২১ এর জন্য মনোনিত হয়েছেন ফরিদপুরের মেয়ে তাহিয়াতুল জান্নাত। মঙ্গলবার ভোরে ইউ এস থেকে আনুষ্টানিক ভাবে এই অ্যাওয়ার্ড ঘোষনা করা হয়।

এদিকে,তাহিয়াতুল জান্নাত ফোর্সেস অব নেচার অ্যাওয়ার্ড এর জন্য মনোনিত হওয়ায় ফরিদপুরের বিভিন্ন সামাজিক ও সাংস্কুতিক সংগঠন তাকেঅভিনন্দন জানিয়েছেন।

ন্যাশনাল জিও গ্রাফি চ্যানেলের ফটো সাংবাদিকরা Ripple Effect Images নামে সামাজিক সংগঠনটি নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে। অবহেলিত জনগোষ্ঠীর খাবার, পানি, স্বাস্থ্য , শক্তি এবং অর্থনীতি নিয়ে এই টিম কাজ করে। প্রতি বছর সারা পৃথিবী থেকে এইসংগঠনটি একজন নারীকে সম্মানিত করে যিনি প্রকৃতি ও সমাজের নানা সমস্যা ও অবক্ষয় নিয়ে কাজ করে। এ বছর ইউনাইটেড স্টেট ,কেনিয়া , নাইজেরিয়া সহ ১২ টি দেশ থেকে কয়েকশত নারী পার্টিসিপেন্ট করে এবং সেখান থেকে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করে তাহিয়াতুল জান্নাত।তাদের সকল কর্মকান্ড পর্যবেক্ষন করে জুড়িবোর্ড ২০২১ সালের জন্য বাংলাদেশ থেকে ফোর্সেস অব নেচার অ্যাওয়ার্ড এর জন্য মনোনীত করেন তাহিয়াতুলজান্নাতকে। প্রতিষ্ঠানটি আগামী এক বছর তাহিয়াতুল জান্নাতের সকল কাজকে প্রমোট করবে এবং কাজ এগিয়ে নিয়ে যেতে তারা ফাংডিংও করবে বলে জানায় তাহিয়াতুল জান্নাত।
ফরিদপুর সদর উপজেলার বান্ধব পল্লির সুইপার কমিউনিটির শিশুদের নিয়ে অবৈতনিক স্কুল ‘হাসিমুখ পাঠশালা’ শুরু করে তাহিয়াম স্কুলটি মূলত এই সম্প্রদায়ের শিশু ও কিশোর-কিশোরীদের মানসিক বিকাশ, নৈতিক শিক্ষা, পরিস্কার-পরিচ্ছন্নতা এবং যথাযথ যত্নের বিষয়ে কাজ করে। যৌন সহিংসতা, নারী ও শিশু নির্যাতন,শিশুদের শরীরে অনিরাপদ স্পর্শ, নারীদের বিনামূল্যে আত্মরক্ষার প্রশিক্ষণদেয়া, ঋতুস্রাবকালীন পরিচ্ছন্নতা , বাল্যবিবাহ বন্ধে কাজ করছে তাহিয়াতুল জান্নাতের সংগঠন নন্দিতা সুরক্ষা। স্কুল গুলিকে ঋতুস্রাব বান্ধব করে গড়ে তুলতে তাহিয়ার অনন্য উদ্যোগ,’মাসিক সুরক্ষা ব্যাংক’। যে উদ্যোগের সহযোগীতায় স্কুল কলেজ গুলিতে মেয়েরা পাচ্ছে স্যানিটারি ন্যাপকিন। জেলাপ্রশাসন ফরিদপুর, বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট সহ বেশ কিছু সংস্থার সাথে কাজ করছে নন্দিতা সুরক্ষা ও তাহিয়াতুল জান্নাত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *