ভোলায় ইসলামিক কমপ্লেক্সের উদ্যোগে বিনামূল্যে সেলাই মেশিন বিতরণ।

সাব্বির আলম বাবু, ভোলাঃ
সোসাইটি ফর সোস্যাল এন্ড টেকনিক্যাল সাপোর্ট (এসএসটিএসের) অর্থায়ণে, আনাস বিন মালেক (রা.) ইসলামিক কমপ্লেকসের উদ্যোগে প্রশিক্ষণার্থীদের মাঝে বিনামূল্যে ৩১টি সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। বৃহস্পতি বার (৭ই অক্টোবর) প্রতিষ্ঠানের হল রুমে অনুষ্ঠিত সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী। জাতীয় বন্ধুজন পরিষদ সাধারণ সম্পাদক আলহাজ্ব মিয়া মোহাম্মদ ইউনুসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোশারেফ হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মিজানুর রহমান, পৌর কাউন্সিলর মোঃ আসাদ হোসেন জুম্মান, মনপুরা উপজেলার প্রাক্তন চেয়ারম্যান আলহাজ্ব কামাল উদ্দিন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী প্রতিষ্ঠানের শিক্ষা কারিকুলামে সাধারণ শিক্ষার পাশাপাশি দ্বীনি শিক্ষার অপূর্ব সমন্বয়ের ভূয়সী প্রসংশা করে বলেন, শিক্ষা হচ্ছে আলো, এর মাধ্যমে সমাজের কু-সংস্কারসহ যাবতীয় অন্ধকার দুর হয়। তিনি বলেন, মহানবীর আদর্শ শুধু মুখে নয়, মনে বসাতে হবে। যেমন মহানবী হাত ধোয়া শিখিয়েছেন, নারীদের শিক্ষার ব্যবস্থা করেছেন, নারীর অধিকার প্রতিষ্ঠিত করেছেন, নারী নির্যাতন বন্ধ করেছেন, যৌতুক নিষিদ্ধ করেছেন তাই আমাদের সমাজে এগুলো প্রতিষ্ঠিত করতে হবে। শিক্ষা ও কর্মের মাধ্যমে নারীদের উন্নতি করতে হবে।

প্রশিক্ষণার্থীদের মাঝে হিন্দু সম্প্রদায়ের লোকদের অন্তর্ভুক্তি ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নতির জন্য কাজ করায় এসএসটিএসকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
বিশেষ অতিথির বক্তব্যে আলহাজ্ব মোশারেফ হোসেন প্রতিষ্ঠানটির ব্যাপক প্রশংসা করে প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন, ট্রেনিং, সার্টিফিকেট ও মেশিন নিয়ে ফেলে রাখবেন না, এর সদ্ব্যবহার করবেন। এর মাধ্যমে উপার্জন করে পরিবারের উন্নতি করবেন। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মিজানুর রহমান বলেন, টেইলারিং শুধু পেশা নয় এটি একটি নেশা, একটি শিল্প এর মাধ্যমে নিজের যোগ্যতাকে ফুটিয়ে তোলা যায়, স্বাবলম্বী হওয়া যায়। পরিশেষে ৩১জন প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট ও বিনামূল্যে সেলাই মেশিন বিতরণের মাধ্যমে অনুষ্ঠান শেষ করা হয়। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজ সেবক ও জাতীয় বন্ধুজন পরিষদ সাধারণ সম্পাদক আলহাজ্ব মিয়া মোহাম্মদ ইউনুস। পরিচালনায় ছিলেন মোঃ হেলাল উদ্দিন ও মোঃ মোহিব্বুল্লাহ। সার্বিক ব্যবস্থাপনায় আলহাজ্ব মাওঃ আব্দুল কুদ্দুস প্রধান শিক্ষক অত্র প্রতিষ্ঠান। এসএসটিএসের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ জামাল উদ্দিন।

উল্লেখ্য, আল-আবরার সেলাই প্রশিক্ষণ সেন্টার নামে ইসলামি কমপ্লেকসের শাখা প্রতিষ্ঠানটি ২০০৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত গরীব, অসহায়, দুস্থ্য মহিলাদের সেলাই প্রশিক্ষণ দিয়ে বিনামূল্যে ৫৩৯টি সেলাই মেশিন বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *