গাজীপুরে গ্রীণ গোল্ডের বন দখল, কর্তৃপক্ষের টালবাহানা!

গাজীপুর প্রতিনিধি:
গাজীপুর মহানগরীর (২২নং ওয়ার্ড) মর্দপাড়া গ্রামে বনের জমিতে “গ্রীণ গোল্ড এগ্রো প্রোডাক্টস লিমিটেড” নামক কোম্পানির বিরুদ্ধে সম্প্রতি বনের জমি দখলের অভিযোগ উঠেছে। কোম্পানিটির মালিক গত সোমবার (৪ সেপ্টেম্বর) বনের ভেতরে ২০ ফিট রাস্তা দখলের বিষয়টি স্বীকার করেছেন। এলকার সচেতন ও পরিবেশবিদরা বলছেন, এসব কোম্পানির বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা না নিলে ভবিষ্যতে আমাদের ভোগান্তি উত্তরোত্তর বেড়েই যাবে। অতএব এই কোম্পানির মালিককে আইনের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি।

এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের মালিক বলেন, কারখানার পারবেশমুখে ২০ ফিট জায়গা বনের। আর কারখানাটির তিনপাশেই বনের জমি। তবে আমার কারখানা জোত জমিতে।

এ প্রসঙ্গে বিভাগীয় বন কর্মকর্তা কাজল তালুকদার
(বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, ঢাকা) প্রতিবেদককে বলেন, আপনি আমার রেঞ্জ অফিসারারের সাথে কথা বলুন। বিট কর্মকর্তা এবং রেঞ্জ কর্মকর্তাকে প্রয়োজনে ঘটনাস্থলে যাবেন। এর কিছু সময় পরেই তিনি প্রতিবেদককো ফোন করে বলেন, আমার আমার বিট কর্মকর্তা (বাউপাড়া) ঢাকা চলে আসছে, আপনি বিকেবাড়ি বিট কর্মকর্তার সাথে কথা বলুন।

এ বিষয়ে বাউপাড়া বিট কর্মকর্তা মোনাঈম প্রতিবেদককে বলেন, তার বিরুদ্ধে গাজীপুর আদালতে ইতিমধ্যে একটি মামলা দায়ের করা হয়েছে।

এ বিষয়ে বিকেবাড়ি বিট কর্মকর্তা কামরুজ্জামান বলেন, ওখানে আমাদের এক শতাংশ জমিও নেই, ওখানে বাউপাড়া বিটের জমি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *