ফেইসবুকের সার্ভার ডাউন, ভোগান্তিতে সারা বিশ্বের ব্যবহারকারীরা, ৬ ঘন্টা পর স্বাভাবিক

স্টাফ রিপোর্টার: জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক এবং এর আওতাধীন অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রাম এর সার্ভার ডাউন হয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছে গোটা পৃথিবীর এসব সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার কারীরা। ৬ ঘন্টা পর বাংলাদেশ সময় রাত চারটার দিকে সার্ভার স্বাভাবিক হয়েছে।

সোমবার রাত দশটার দিকে হঠাৎ করেই ফেসবুক এবং এর আওতাধীন সকল সামাজিক যোগাযোগ মাধ্যমের সার্ভার ডাউন হয়ে যায়। কোন ব্যবহারকারী এই ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জার ব্যবহার করতে পারছিলেন না। ‌

এর আগেও বেশ কবার ফেসবুকের সার্ভার ডাউন হয়েছে তবে খুব শীঘ্রই আবার তা ঠিক হয়েছিল। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সার্ভার ডাউন হওয়ায় কিছু সময়ের জন্য অচল হয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম। উদ্বিগ্ন অবস্থায় ছিল বিশ্বের কোটি কোটি ব্যবহারকারী।
সোমবার রাত ১০টা ২২ মিনিটে ফেসবুকের টুইটারের অ্যাকাউন্টেও নিজেদের সেবা ব্যবহারে অসুবিধার কথা স্বীকার করে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুকের টুইটে বলা হয়, ‘আমরা জানতে পেরেছি অনেকেই আমাদের পরিষেবাগুলো ব্যবহার করতে পারছেন না। আমরা যত দ্রুত সম্ভব সবকিছু স্বাভাবিক করার চেষ্টা করছি। একই সঙ্গে এই অসুবিধার জন্য ক্ষমা চাইছি।’

এর আগে ৮ জুন বিবিসি, সিএনএন, নিউ ইয়র্ক টাইমস, ব্লুমবার্গ, দ্য গার্ডিয়ান, দ্য ফাইন্যান্সিয়াল টাইমসের মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর ওয়েবসাইট বিপর্যয়ের মুখে পড়ে।

এর মধ্যে বিবিসি, সিএনএন কিছু সময় বন্ধের পর চালু হলেও বাকিগুলোতে অচলাবস্থা দেখা যায়। অকার্যকর হয়ে যায় এসব প্রতিষ্ঠানের মোবাইল অ্যাপও।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছিল, ফাস্টলি নামের একটি ক্লাউড নেটওয়ার্কিং কোম্পানিতে প্রযুক্তিগত জটিলতায় এ সমস্যা দেখা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *