হাবিপ্রবির ৫ শিক্ষার্থীর কাউকেই বহিস্কার করা হয়নি : বিশ্ববিদ্যালয় প্রশাসন

আব্দুল কাইয়ুম, হাবিপ্রবি:
লুঙ্গি পরে পরীক্ষা দেওয়ার কারণে কোনো শিক্ষার্থীকে বহিস্কার করা হয়নি বলে জানিয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রশাসন। গত বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাত সাড়ে ১১ টায় হাবিপ্রবির জনসংযোগ ও প্রকাশনা শাখা এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে। ‘লুঙ্গি পরে পরীক্ষা দেওয়ায় হাবিপ্রবি শিক্ষার্থী বহিস্কার’ শিরোনামে সংবাদ প্রকাশ হওয়ার প্রেক্ষিতে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়। একই সঙ্গে সংশ্নিষ্ট পরীক্ষাটি উক্ত ৫ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী আবারো দিতে পারবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৭ সেপ্টেম্বর বিএসসি ফুড অ্যান্ড প্রসেস ইঞ্জিনিয়ারিং ডিগ্রির লেভেল-১, সেমিস্টার-১-এর সিএইচই-১১১ (কেমিস্ট্রি-১) কোর্সের পরীক্ষা অনলাইন প্ল্যাটফর্ম জুম অ্যাপে অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষায় কয়েকজন শিক্ষার্থীকে জুম সংযোগ ও ক্যামেরা-সংক্রান্ত সমস্যার কারণে সাময়িকভাবে বিরত রাখা হয়েছিল। তারা রুটিন অনুযায়ী ওই কোর্সের বাকি পরীক্ষাগুলোয় অংশ নিতে এবং সংশ্নিষ্ট পরীক্ষাটিও পুনরায় দিতে পারবেন।

হাবিপ্রবি প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশিদ বলেন,” বিশ্ববিদ্যালয়ের ‘কেরি অন সিস্টেমে’ ওই ছাত্ররা পরীক্ষা দিতে পারবেন। অর্থাৎ তারা ওপরের সেমিস্টারে প্রমোশন পাবেন এবং আবার যখন তাদের নিচে লেভেল-১, সেমিস্টার-১-এর পরীক্ষা হবে, তখন তারা ওই পরীক্ষাটি দিতে পারবেন।”

গত ২৭ সেপ্টেম্বর হাবিপ্রবির উক্ত অনলাইন পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে অভিযুক্ত ৫ শিক্ষার্থী শিক্ষকের সঙ্গে তর্কে জড়ানো সহ পরীক্ষার নিয়ম সঠিক ভাবে না মানায় সংশ্লিষ্ট পরীক্ষা থেকে এক্সপেল্ড করে কর্তৃপক্ষ। পরে অভিযোগ ওঠে, তাদের শুধু লুঙ্গি পরে পরীক্ষা দেওয়ার কারণে জুম থেকে অপসারণ করা হয়েছে।

উল্লেখ্য যে, উক্ত পরীক্ষায় অভিযুক্ত ৫ পরীক্ষার্থী এক্সপেল্ড হওয়ায় বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুত ছড়িয়ে পরায় ভাইরাল হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *