রাজবাড়ীর পদ্মায় আবারও ধরা পড়লো বিলুপ্ত প্রজাতির ঢাই মাছ

কাজী তানভীর মাহমুদ,স্টাফ রিপোর্টার:
রাজবাড়ী গোয়ালন্দে পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির বিশাল এক ঢাই মাছ। মাছটির ওজন সাড়ে ৮ কেজি।

রোববার(২৬ সেপ্টেম্বর) দুপুর ১ টার দিকে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার চর-কর্ণেশনা মজলিসপুর এলাকা থেকে জেলে বাচ্চু হালদারের জালে বড় আকৃতির মাছটি ধরা পড়ে।

জানাগেছে, জেলে বাচ্চু হালদার মাছটি বিক্রির জন্য দুপুর ২ টর দিকে দৌলতদিয়া ৫ নং ফেরিঘাটে মৎস্য আড়তে নিয়ে আসলে সেখানকার স্থানীয় মাছ ব্যবসায়ি শাকিল-সোহান মৎস্য আড়তের মালিক সম্রাট শাহজাহান শেখ উন্মুক্ত নিলামে সর্বোচ্চ দাম দিয়ে ২ হাজার ৮৫০ টাকা কেজি দরে মোট ২৪ হাজার ২২৫ টাকা দিয়ে কিনে নেন। পরে তিনি মুঠোফোনে যোগাযোগ করে ঢাকার এক ব্যবসায়ির কাছে ৩ হাজার টাকা কেজি দরে ২৫ হাজার ৫০০ টাকাই বিক্রি করেন।

স্থানীয়রা জানান, পদ্মার ঘোলা পানিতে মূলত ঢাই মাছের আবাস থাকলেও বর্তমানে তা বিলুপ্তপ্রায়। আগের পদ্মার ‘ভরা যৌবনে’ প্রায়ই এই মাছ পাওয়া যেত। বর্তমানে মাঝেমধ্যে এর দেখা পাওয়া যায়।

দৌলতদিয়া ফেরিঘাটের শাকিল-সোহান মৎস্য দোকানের মাছ ব্যাবসায়ী সম্রাট শাজাহান শেখ জানান, প্রতিদিনের মতো দৌলতিদিয়া মৎস্য আড়তে মাছ কিনতে যাই। এ সময় বিলুপ্ত প্রজাতির ঢাই মাছ দেখে সর্বোচ্চ দামে মাছটি কিনি। দেশের বিভিন্ন ব্যক্তির সঙ্গে মোবাইলে যোগাযোগ করে ঢাকার এক ব্যবসায়ির কাছে ৩ হাজার টাকা কেজি দরে ২৫ হাজার ৫০০ টাকাই বিক্রি করি।

রাজবাড়ীর জেলা মৎস্য কর্মকর্তা মো. রোকনুজ্জামান জানান, ঢাই মাছ প্রায় বিলুপ্তির পথে। বর্তমানে পদ্মায় মাঝেমধ্যে ঢাই মাছ পাওয়া যাচ্ছে। মাছটি কীভাবে রক্ষা করা যায়, সেটি নিয়ে গবেষণা করা হবে।

উল্লেখ্য,ঢাই মাছ বা শিলং মাছ হচ্ছে ক্যাটফিস জাতীয় স্বাদু ও স্রোতস্বিনী নদীর আঁশবিহীন রূপালী রঙের মাছ।[১] এটি একটি মাংসাশী মাছ যেটি বিভিন্ন ক্ষুদ্র জীব যেমন: মলা,ঢেলা ও পুঁটি মাছ প্রভৃতি আহার হিসেবে গ্রহণ করে বেঁচে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *